1. admin@hilinews24.com : admin :
  2. info@hilinews24.com : info : info
  3. newsroomhili@gmail.com : hilli news : hilli news
  4. wadminw@wordpress.com : wadminw : wadminw
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০২:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
মৌমাছি আর মানুষের অন্য রকম এক ভালবাসা পাঁচবিবিতে অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন, ট্রাক্টরের চাপায়  শ্রমিকের মৃত্যু ।।  পাঁচবিবিতে বাড়ছে তিলের চাষ দ্বাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষনা,পাঁচবিবিতে আওয়ামীলীগের আনন্দ মিছিল পাঁচবিবির কলন্দপুরে নির্মাণ চলাকালে ভেঙ্গে পড়েছে সেতুর  গার্ডার  পাঁচবিবিতে জেল হত্যা দিবস পালিত পাঁচবিবিতে জেল হত্যা দিবসে ছাত্রলীগের আলোচনা সভা অনুষ্ঠিত নাটোরে বাগাতিপাড়ায় আওয়ামীলীগের অবরোধবিরোধী শান্তি সমাবেশ! দেশব্যাপী বিএনপি-জামাতে অগ্নি সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে পাঁচবিবিতে যুবলীগের প্রতিবাদ সমাবেশ জয়পুরহাটে আলুর বাজার নিয়ন্ত্রণে জেলা প্রশাসন ও হিমাগার মালিকদের মতবিনিময়

পাঁচবিবিতে শিমের বাম্পার ফলন দামেও খুশি কৃষকরা

  • শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২
  • ১১২

পাঁচবিবি(জয়পুরহাট) সংবাদদাতাঃ

বিভিন্ন প্রকারের সবজি চাষের পাশাপাশি দেশের উত্তরবঙ্গের জেলা জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় এবছর শিমের চাষ বেড়েছে। শিম চাষে সার, কীটনাশক ও শ্রমিক খরচ অন্য সবজি চাষের তুলনায় কম হওয়ায় লাভ অধিক। একারনে এলাকার অনেক চাষী শিম চাষে এগিয়ে আসছে। আগে বাড়ির পাশে পরিত্যক্ত স্থানে, উঠানে ঝাংলায় ও ছাদে গৃহিনীরা বিভিন্ন সবজি শিম চাষ করত। এখন কৃষকরাই বাণিজ্যিকভাবে নাইলন সুতা, জিআই তার এবং বাঁেশর খুটির (ঝাংলা) মাচায় চাষ করছেন করলা, লাউ, পটলের পাশাপাশি শিম চাষ করছেন। চাষীরা বলেন, অধিক বৃষ্টির ফলে জমিতে পানি জমে ফসলের গাঁয়ে দাগ ধরে ও পঁচে যায় এতে ফসলের ব্যাপক ক্ষতি হয়। অপরদিকে পঁচা ও দাগ ধরা ফসল বাজারেও দাম কম।
উপজেলার বাগজানা ইউনিয়নের চাম্পাতলী মাঠে উমর আলী ও আবু বক্কর-কে শিমের ক্ষেত পরিচর্যা করতে দেখা যায়। শিমের গাছের (লতা) ডগা ফুলে ফুলে ছেয়ে গেছে। ডগার গোড়ায় ছোট ছোট শিমও ধরেছে। কৃষক বক্কর বলেন, এই ঝাংলায় প্রথমে করলা চাষ করেছিলাম। করলার শেষের দিকে শিম চাষ করেছি ফুলও ধরেছে। তিনি আরো বলেন, শিমের দাম এখন ভাল । কিছুদিনের মধ্যে বাজারে বিক্রয় করতে পারলে লাভ হবে এমন আশা তার। কৃষক উমর আলী বলেন, এক বিঘা জমিতে শিম চাষ করতে খরচ হয় ৫ হাজার টাকা। মৌসুমের শুরুতে প্রতি কেজি শিম বিক্রি হয়েছে ৫০ টাকা দরে, আর এখন দাম কমে প্রতি কেজি শিম ৩০-৩৫টাকা দরে বিক্রি হচ্ছে । তাতেই মোটামুটি লাভের আশা করছি।
পাঁচবিবি উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: লুৎফর রহমান জানান, আন্তঃফসল হিসেবে পাঁচবিবি উপজেলায় রয়েছে প্রায় ৫৫০ হেক্টর জমি। এরমধ্যে রয়েছে আলুর সঙ্গে ভূট্টা , আলুর সঙ্গে মিষ্টি কুমড়া, বেগুণের সঙ্গে মরিচ আবার একই সঙ্গে লাল শাক, কলমি, পালং শাক, শিম, পেঁয়াজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
অনুমোদনের জন্য তথ্যমন্ত্রণালয়ে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ
Theme Customized By BreakingNews